আঠারোর আটে যেমন দাপট করলো শাকিব খান (ভিডিও)

Shakib Khan 2018 Movie Review
Shakib Khan 2018 Movie Review

বর্তমানে দেশের সিনে বাজারে চলছে ক্ষীণ ব্যবসা। ভালো ব্যবসা করতে পারছে না ঢালিউডের কোন ছবি। শুধু তাই নয় ওপার বাংলা টালিউডের অনেক ছবি মুক্তি দিয়েও আশার আলো দেখতে পারেনি কোন সিনেমা। তাই দেশে দিন দিন যেন অচল হয়ে পড়ছে সিনেমা ব্যবসা। অনেক প্রযোজকেই গুটিয়ে নিয়েছে তাদের ব্যবসা। সিনেমা থেকে চিন্তা ভাবনা সরিয়ে নিচ্ছেন স্ক্রিপ্ট রাইটার থেকে শুরু করে পরিচালক, শিল্পী এবং কলা-কুশলীরা।

তবে এমন স্রোতের বিপরীতে শুধুমাত্র স্বস্তির নিঃশ্বাস দিচ্ছেন দুই বাংলার সুপারস্টার শাকিব খান। কেননা একমাত্র তার ছবি দেখার জন্যই দর্শকদের আগ্রহ থাকে তুঙ্গে। উপচে পড়া ভিড়ে লাইনের পর লাইন প্রিয় নায়ক শাকিব খানের ছবি দেখার জন্য সিনেমা হলের সামনে ভক্তদের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। নিজের অভিনয় গুণে দেড় যুগেরও বেশি সময় ধরে একের পর এক হিট ছবি উপহার দিয়ে ভক্তদের বিনোদন খোরাকে যোগান দিচ্ছেন ঢালিউড কিং শাকিব খান।

আর এর ব্যতিক্রম হয়নি এই বছরেও। কেননা একের পর এক হিট আর ব্লকবাস্টার ছবি দিয়ে মাতিয়ে রেখেছেন ২০১৮ সাল। দেশ এবং ভিনদেশের ছবিতে অভিনয় করে এ বছর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাকিব খানের ৮টি ছবি। যার মধ্যে কলকাতার প্রযোজনায় তিনটি এবং বাংলাদেশের প্রযোজনায় নির্মিত ছবি পাঁচটি। এর মধ্যে প্রত্যেকটি ছবির গায়ে ব্লকবাস্টার তকমা না লাগলেও দর্শক-ভক্তদের প্রশংসায় ভালোই সাড়া ফেলেছিল ছবিগুলো। চলুন একনজরে দেখে নেই শাকিব খানের আঠারোর আটের দাপটে কেমন মাতাল ছিল দর্শকরা।

১। আমি নেতা হবঃ

Ami Neta Hobo
Ami Neta Hobo

২০১৮ সালে শাকিব খান ধামাকার অভিষেক ঘটে এই ‘আমি নেতা হব’ ছবির মাধ্যমে। যেটি মুক্তি পায় ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখে। উত্তম আকাশের পরিচালনায় দেশের মফস্বল শহরের রাজনৈতিক প্রেক্ষাপট আর নির্বাচনকে কেন্দ্র করে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে গড়ে উঠেছে ছবিটির গল্প। ছবিতে শাকিব খানের বিপরীতে নায়িকা ছিলেন বিদ্যা সিনহা মিম।  পুরো ছবিতে বার বার প্রশংসা করার মতো একটি ব্যপার ছিল তা হলো ছবিতে ব্যবহার করা গানগুলোর সঙ্গীত পরিচালনা, নৃত্য , আর লোকেশন। শাকিব এবং মিমের উপস্থিতিতে গানগুলোর দৃশ্যয়ন অসাধারণ বলা যায়। ঐ সময়ে সারাদেশের ১১৭টি সিনেমা হলে মুক্তি পাওয়া ছবিটি প্রথম সপ্তাহে ভালোই সাড়া ফেলেছিল শাকিব ভক্তদের মাঝে। কিন্তু নেতার ঝড়ে একই দিনে মুক্তি পাওয়া নূর জাহান ছবিটি দর্শক শূন্যতায় ভুগছিল। ‘আমি নেতা হব’ ছবিটি প্রযোজনা করেছিলেন সেলিম খানের শাপলা মিডিয়া। আর এটিই ছিল এই প্রযোজনা প্রতিষ্ঠানের প্রথম ছবি।

২। চালবাজঃ

Chalbaaz
Chalbaaz

কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের একক প্রযোজনায় নির্মিত শাকিব খান অভিনীত ছবি ‘চালবাজ’। ছবিটি ২০১৮ সালের ২০শে এপ্রিল কলকাতায় মুক্তি পেলেও বাংলাদেশে মুক্তি পায় ২৭শে এপ্রিল। কমেডির সাথে অ্যাকশন ও রোমান্টিক দৃশ্যগুলোর সুন্দর রসায়ন ঘটিয়েছেন কলকাতার নির্মাতা জয়দীপ মুখার্জি। ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেন কলকাতার নায়িকা শুভশ্রী গাঙ্গুলী। রোমান্টিকতার দিক থেকে শাকিব-শুভশ্রী জুটির অভিনয় ছবির গল্পে যোগ করে ভিন্নমাত্রা। এছাড়া দুর্দান্ত লোকেশনে শ্রুতিমধুর সব ট্র্যাকে শাকিব শুভাশ্রীর রোমান্সে গানগুলো ছিল একেবারেই হৃদয় ছুঁয়ে যাবার মতো। ঐ সময়ে মুক্তির প্রথম সপ্তাহে ছবিটি ভারতে ৯১টি এবং বাংলাদেশে ১০৫টি সিনেমা হল পায়। ছবিটি ছিল তেলেগু ছবি ‘প্যাটেল অন সেল’ এর রিমেক। কিন্তু তাতেও যেন একটুও প্রভাব পরেনি ছবিটির বক্স অফিস কালেকশনে। ওপার বাংলায় তেমন ব্যবসা করতে না পারলেও এপার বাংলায় ভালোই ব্যবসা করেছিল ছবিটি। যার ফলে দুই বাংলায় ৫ কোটি ১৭ লক্ষ টাকা আয় করে।

৩। চি.পো.নো.মাঃ

Chittagainga Powa Noakhailla Maia Teaser
Shakib Khan Chittagainga Powa Noakhailla Maia

শাপলা মিডিয়ার প্রযোজনায় উত্তম আকাশের পরিচালনায় শাকিব খানের ছবি ‘চিটাগাইংগ্যা পোয়া নোয়াখাইল্যা মাইয়া’। ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেন শবনম বুবলী। ১৬ই জুন রোজার ঈদ উপলক্ষে মুক্তি পাওয়া ৫টি চলচ্চিত্রের সাথে লড়াই করে দেশের সাড়ে তিনশো সিনেমা হলের মধ্যে  ১৩৩টি সিনেমা হল পায় ছবিটি। রোমান্টিক ও কমেডি ধাঁচের ছবি ‘চিটাগাইংয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ চট্টগ্রাম ও নোয়াখালীর ভাষায় দুই অঞ্চলের দুই পরিবারের দ্বন্দ্ব ও প্রেম ভালোবাসার গল্প নিয়ে নির্মিত হয়েছে। আর এই দ্বন্দ্ব পুতুল এবং তার পুচ্ছদেশে থাকা হীরা নিয়ে। শাকিব-বুবলী ছাড়াও ছবিতে অভিনয় করেছেন ওমর সানি, মৌসুমি, সাদেক বাচ্চু, কাজী হায়াৎ, বদ্দা মিঠু প্রমুখ।

৪। সুপার হিরোঃ

Shakib Khan Super Hero First Look
Shakib Khan Super Hero

বাংলাদেশী অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র সুপার হিরো। ছবিটি পরিচালনা করেন আশিকুর রহমান এবং প্রযোজনা করেন তাপসী ফারুকের হার্টবিট প্রোডাকশন। রোজার ঈদ উপলক্ষে ১৬ই জুন প্রায় ১০০টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি। যদিও ফিল্ম পলিটিক্সের কারণে ছবিটি মাত্র একদিন আগে মুক্তি নিশ্চিত হয় তারপরেও ঈদে মুক্তি পাওয়া পাঁচ চলচ্চিত্রের মধ্যে এই ছবিটিই ছিল দর্শক চাহিদের শীর্ষে। ছবিতে শাকিব খানের বিপরীতে নায়িকা বুবলী ছাড়াও আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, তাসকিন রহমান, শম্পা রেজার মতো তারকারা। অস্ট্রেলিয়ার মনোরম সব লোকেশনে শুটিং হওয়া সাসপেন্স থ্রিলারধর্মী ছবিটির গল্পে ছিল দারুণ টুইস্ট। এছাড়াও শাকিব খান আর বুবলীর উপস্থিতিতে ছবিটির গানগুলো ছিল অসাধারণ। সব মিলিয়ে, কিছু ছোটখাট ত্রুটি ছাড়া শাকিব খানের ‘সুপার হিরো’ ছিল ২০১৮ সালের একটি সার্থক বাণিজ্যিক মিক্স। আর দেশী প্রযোজনার সবচেয়ে হাইস্ট ব্যবসায়িক সফল ছবি।

৫। পাংকু জামাইঃ

Pangku Jamai Trailer
Pangku Jamai

একই ঈদে মুক্তি পাওয়া শাকিব খানের আরেকটি ছবি ‘পাংকু জামাই’। ছবিটি পরিচালনা করেন আবদুল মান্নান এবং প্রযোজনা করেন মোজাম্মেল হোসেন সরকার। এটি ছিল ২০১৮ সালে শাকিব খানের সবচেয়ে পিছিয়ে থাকা ছবি। কেননা ডিজিটাল কম্পিটিশনের এমন সময়ে এসেও এই ছবিটির নির্মাণ আর গল্প ছিল অনেকটা ব্যাক আপডেটেড। মুক্তির আগে অনলাইন প্লাটফর্মে গান আর ট্রেলার প্রকাশ ছাড়া ছবিটির প্রচারণা একে বারেই ছিল না। ছবিটির পরিচালকের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল, মাত্র ৭০ ভাগ শেষ হওয়া একটি সিনেমাকে পূর্ণাঙ্গ রূপ দেওয়া। ছবিতে সবচেয়ে বড় আকর্ষণ ছিল এটি শাকিব-অপু জুটির সম্ভবত শেষ ছবি। আর ঠিক এই কারণে ‘পাংকু জামাই’ অল্প কিছু দর্শক টেনেছিল সিনেমা হলে। ছবিতে আরও অভিনয় করেছেন এটিএম শামসুজ্জামান, পুষ্পিতা পপি, মিশা সওদাগর প্রমুখ।

৬। ভাইজান এলো রেঃ

Shakib Khan Bhaijaan Elo Re
Shakib Khan Bhaijaan Elo Re

কলকাতার একক প্রযোজনায় নির্মিত শাকিব খান অভিনীত ২০১৮ সালের বিগ বাজেটের আলোচিত ছবি ‘ভাইজান এলো রে’। যা প্রথমবারের মত বড়সড় আয়োজন করে ঈদ উপলক্ষে ১৫ই জুন ভারতে এবং পরে সাফটা চুক্তির আওতায় ২৭শে জুলাই বাংলাদেশে মুক্তি পায়। এসকে মুভিজের প্রযোজনায় ছবিটি পরিচালনা করেন জয়দীপ মুখার্জি। দ্বৈত চরিত্রের এই ছবিতে শাকিব খানের সাথে কলকাতার জনপ্রিয় দুই নায়িকা শ্রাবন্তী চট্টোপাধ্যায় এবং পায়েল সরকারকে দেখা যায়। অ্যাকশন কমেডি ধাঁচের এই ছবটির শুটিং পশ্চিমবঙ্গ এবং লন্ডনেরে কিছু বিশেষ স্থানে করা হয়েছিল। ছবিটির গল্প এবং মেকিং ছিল অসাধারণ। এছাড়াও চোখ ধাঁধানো সব লোকেশনে শ্রুতিমধুর সব ট্র্যাকে দুই নায়িকার সাথে ছবিটির গান গুলো ছিল হৃদয় নাড়িয়ে দেওয়ার মত। যার প্রমাণ মেলে অন্তর্জালে গানগুলোর রেকর্ড পরিমাণ সাড়া দেখে। ছবিটি মুক্তি পাওয়ার পর কলকাতায় ব্যবসা সফল হওয়ার পাশাপাশি বাংলাদেশেও দেখতে দর্শকদের জনস্রোত নামে। ফলে দুই বাংলায় রেকর্ড পরিমাণ ব্যবসা করে ছবিটি। ১৫ কোটি ৫০ লক্ষ টাকা ইনকাম করে দুই বাংলায় একইসাথে ২০১৮ সালের সর্বোচ্চ আয়ের তালিকায় শীর্ষ স্থানে জায়গা করে নেয় শাকিব খান অভিনীত ‘ভাইজান এলো রে’ ছবিটি।

৭। ক্যাপ্টেন খানঃ

Captain Khan First Look
Captain Khan

২০১৮ সালের ঈদুল আজহা উপলক্ষে ২২ এ আগস্ট মুক্তি পায় শাকিব খান অভিনীত ‘ক্যাপ্টেন খান’ ছবিটি। এই ছবিটির মাধ্যমে কয়েক বছর পর কোন ঈদে শাকিব খানের মাত্র একটি ছবি মুক্তি পায়। আর ঐ সময় ছবিটি সারাদেশে ২২২টি সিনেমা হলে মুক্তি পাওয়ায় শাকিব খান নিজের রেকর্ড নিজেই ভাঙ্গে। শাপলা মিডিয়ার প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন ওয়াজেদ আলী সুমন। তামিল ছবি ‘আনজান’ থেকে রিমেক হওয়া ‘ক্যাপ্টেন খান’ ছবিটি ছিল অ্যাকশনে ভরপুর। ছবিটির গানগুলোর দৃশ্যায়ন করা হয় ব্যাংকক থেকে। শাকিব খান আর বুবলীর উপস্থিতিতে রোমান্টিক সব লোকেশনে গানগুলোর সুর এবং কথা ছিল অসাধারণ। ঐ সময়ে রেকর্ড সংখ্যক হলে মুক্তি পাওয়া শাকিব খানের এই ছবিটি সারাদেশে বাম্পার ব্যবসা করেছে মুক্তির প্রথম দিন থেকেই। ক্যাপ্টেন খানের এমন ব্যবসায় সিনেমা হল কর্তৃপক্ষরা বেশ সন্তুষ্টি প্রকাশ করেছিলেন। এই ছবিতে আরও অভিনয় করেছেন সম্রাট, মিশা সওদাগর, অমিত হাসান, ভারতের আশীষ বিদ্যার্থী সহ অনেকে।

৮। নাকাবঃ

Shakib Khan Naqaab Movie Poster
Shakib Khan Naqaab Movie

রাজিব বিশ্বাস পরিচালিত অতিপ্রাকৃত অ্যাকশন, হাস্যরসাত্বক, রোমহর্ষক চলচ্চিত্র ‘নাকাব’। এটিও কলকাতার একক প্রযোজনার ছবি। এই ছবির মাধ্যমে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ এন্টারটেইনমেন্টের সাথে প্রথমবারের মত অভিনয় করেন শাকিব খান। ছবিতে তার বিপরীতে দেখা যায় কলকাতার জনপ্রিয় দুই নায়িকা নুসরাত জাহান এবং সায়ন্তিকা ব্যানার্জিকে। ছবিটি ভারতে ২১শে সেপ্টেম্বর ভারতে মুক্তি পেলেও জটিলতার কবলে পরে বাংলাদেশে মুক্তি পায় ২৮শে সেপ্টেম্বর। মুক্তির প্রথম সপ্তাহে ভারতে প্রায় ৯০টি সিনেমা হল এবং বাংলাদেশে ১১১টি সিনেমা হল পায়। ১৫৩ মিনিট দৈর্ঘ্যের এই ছবিটি তামিল ছবি মাসের রিমেক। ছবিতে প্রথমবারে মত ভৌতিক চরিত্রে অসাধারণ অভিনয় করেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। ভূত শাকিব আর মানুষ শাকিবের দ্বৈত চরিত্রে দুই নায়িকার সাথে বেশ জমে উঠে ছবিটি। চমৎকার সব লোকেশন দুই নায়িকার সাথে ছবির গানগুলোও ছিল অসাধারণ। ছবিতে আরও অভিনয় করেছেন রুদ্রনীল ঘোষ, সুদীপ মুখোপাধ্যায়, খরাজ মুখ্যার্জি সহ অনেকে। এই ‘নাকাব’ ছবিটিই ছিল ২০১৮ সালে শাকিব খান অভিনীত মুক্তি প্রাপ্ত শেষ সিনেমা।

ভিডিওঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here